শরীরে ক্যালসিয়ামের ঘাটতি বুঝার উপায় যেভাবে

লাইফস্টাইল ডেস্ক :
আমাদের দেহঘড়ি ঠিকমতো পরিচালনার জন্য প্রয়োজন সুষম খাবার খাওয়া। এ ছাড়া শরীর সঠিকভাবে চালানোর জন্য আরও প্রয়োজন খনিজ ও ভিটামিন। আর খনিজের মধ্যে ক্যালসিয়াম হচ্ছে এমন একটি উপাদান, যা আমাদের হাড় ও দাঁতের সুরক্ষা নিশ্চিত করে।
এ ছাড়াও পেশির কার্যকারিতার জন্যও ক্যালসিয়াম প্রয়োজন। আমাদের বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে শরীরে ক্যালসিয়ামের ঘাটতির আশঙ্কাও বাড়তে থাকে। আর ক্যালসিয়ামের অভাবে হতে পারে অস্টিওপোরোসিস, অস্টিওপেনিয়া এবং হাইপোক্যালসেমিয়ার মতো রোগ। তাই শরীরে ক্যালসিয়ামের ঘাটতি আছে কি-না আমাদের জানা জরুরি। চলুন জেনে নিই শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হয়েছে কি-না বোঝার উপায়-
নখ ও ত্বকের সমস্যা
দীর্ঘ সময় ধরে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি থাকলে তা ত্বক শুষ্ক, নখ ভঙ্গুর, চুল মোটা, একজিমা, ত্বকের প্রদাহ, ত্বকের চুলকানির মতো সমস্যা সৃষ্টি করতে পারে।
দাতেঁর সমস্যা
হঠাৎই আপনার দাঁতে নানা রকম সমস্যা দেখা দিচ্ছে, এতে বুঝতে হবে আপনার শরীরে ক্যালসিয়ামের মাত্রা কমে গেছে। এর কারণে দাঁতের ক্ষয়, দাঁত ভঙ্গুর, মাড়ি খিটখিটে এবং দাঁতের শিকড় দুর্বল হয়ে যাওয়ার মতো সমস্যা হতে পারে।
পেশিতে সমস্যা
হাঁটাহাঁটি বা নড়াচড়া করার সময় উরু ও বাহুতে ব্যথা ছাড়াও হাত, বাহু, পা ও মুখের চারপাশে অসাড়তাও অনুভব হয়, তাহলে বুঝতে হবে আপনি ক্যালসিয়ামের অভাবে ভুগছেন। এ ধরণের সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিয়ে ক্যালসিয়াম গ্রহণ করা উচিত।
অতিরিক্ত ক্লান্তি
অনেক সময় ক্যালসিয়ামের অভাবে আমাদের অনেক বেশি ক্লান্ত অনুভব হয়। এ ছাড়া ঘুম না আসা, অলসতাও দেখা দিতে পারে। এ ছাড়া মাথাব্যথা, মাথা ঘোরা এবং ব্রেইন ফগও হতে পারে যেটি মনোযোগের অভাব, ভুলে যাওয়া এবং বিভ্রান্তির সৃষ্টি করে।
অস্টিওপেনিয়া এবং অস্টিওপরোসিস
হাড় ক্যালসিয়াম ভালোভাবে সঞ্চয় করে। আর যখন শরীরে ক্যালসিয়ামের সামগ্রিক মাত্রা কম থাকে, তখন শরীর হাড় থেকে ক্যালসিয়াম শুষে নেয়। এ কারণে হাড় ভঙ্গুর এবং আঘাত প্রবণ হয়ে ওঠে। এর ফলে একসময় ক্যালসিয়ামের ঘাটতির কারণে অস্টিওপেনিয়া এবং পরে অস্টিওপোরোসিস হতে পারে। শরীর যদি রেগুলার হাড় থেকে ক্যারসিয়াম শুষে নিতে থাকে, তাহলে হাড়গুলো পাতলা হয়ে যায় ও ফ্র্যাকচারের ঝুঁকি থাকে।
সূত্র: হেলথলাইন